প্রিন্সিপাল নূরুল হুদার ১০ম মৃত্যুবার্ষিকী আজ

প্রচ্ছদ সারাদেশ

বরেণ্য শিক্ষাবিদ প্রিন্সিপাল মাওলানা মো: নূরুল হুদার ১০ম মৃত্যুবার্ষিকী আজ।

২০১৩ সালের এ দিনে ঘাতকব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। চার দশকের বেশি সময় ধরে দেশের স্বনামধন্য বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যক্ষের দায়িত্ব পালনসহ অর্ধশতাব্দীর বেশি সময় তিনি শিক্ষকতা পেশায় নিবেদিত ছিলেন। দেশের দুই ধারার মাদরাসা শিক্ষাব্যবস্থা কওমি ও আলিয়া শিক্ষাক্রমে সর্বোচ্চ ডিগ্রিধারী (কামিল ও দাওরা হাদিস) নূরুল হুদা ছিলেন কুরআন, হাদিস, ফিকাহ ও আরবি সাহিত্যবিশারদ। সেইসাথে সুদীর্ঘ শিক্ষকতা জীবনে বহু হক্কানি আলেমে দ্বীন তৈরি করে গেছেন তিনি।

মৃত্যুকালে তিনি ঢাকার গাজীপুর সিটি করপোরেশনের পূবাইলে অবস্থিত ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান হারবাইদ দারুল উলুম ফাজিল (ডিগ্রি) মাদরাসার প্রিন্সিপাল ছিলেন। টঙ্গীর ঐতিহ্যবাহী দুই শিক্ষাপ্রতিষ্ঠান আল-হেলাল স্কুল ও আল-হেলাল অ্যাকাডেমির প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান, স্বেচ্ছাসেবী সংস্থা নূরাইন ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা ও পৃষ্ঠপোষকও ছিলেন তিনি।

মরহুম মাওলানা নূরুল হুদার বড় ছেলে এম আবদুল্লাহ বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ও দৈনিক আমার দেশ পত্রিকার নগর সম্পাদক। তার মেজো ছেলে এম এনায়েত উল্লাহ কমফোর্ট গ্রুপের এমডি। তৃতীয় ছেলে মুহাম্মদ হেদায়েত উল্লাহ দৈনিক ইনকিলাবের সাংবাদিক, সাংবাদিক ইউনিয়ন গাজীপুরের (জেইউজি) সাধারণ সম্পাদক ও আল-হেলাল স্কুলের প্রিন্সিপাল। ছোট ছেলে অ্যাডভোকেট সানাউল্লাহ ঢাকার সুপ্রিম কোর্টে আইন পেশায় নিয়োজিত আছেন।