কামিল পাঠদানের স্বীকৃতি পেয়েছে সোনাগাজী সিনিয়র ফাজিল মাদরাসা

প্রচ্ছদ সারাদেশ

শরিফুল ইসলাম, সোনাগাজী (ফেনী)

সোনাগাজী ইসলামীয়া ফাজিল ডিগ্রি মাদরাসা কামিল (মাস্টার্স) শ্রেণীতে পাঠদানের স্বীকৃতি পেয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের সহকারি পরিদর্শক ড. জাভেদ আহমাদ স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।
১৯১৭ সালে প্রতিষ্ঠিত সোনাগাজীর এই শতবর্ষি মাদরাসা ইসলামী শিক্ষায় জ্যোতি ছড়াচ্ছে দীর্ঘদিন। এমন স্বীকৃতিতে উচ্ছ্বসিত শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা।
সাবেক এক ছাত্র মেহেদী হাসান বলেন, এখানে ফাজিল পাশ করার পর কামিল পড়ার জন্য চট্টগ্রাম এ গিয়ে পড়তে হয়েছে আমাদের সাথে আমাদের অনেক বন্ধু সহপাঠী অভাবের কারণে চট্টগ্রামে গিয়ে পড়তে পারেনি অনেক বোনেরাও ফাজিল পাশ করার পর কামিল পড়া সম্ভব হতো না। এখন আমাদের প্রতিষ্ঠানে কামিলের স্বীকৃতি পাওয়ায় এখানকার শিক্ষার্থীদের দুর্ভোগ লাগব হয়েছে। মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ হোসাইন আহমেদ বলেন, আমাদের দীর্ঘদিনের দাবি বাস্তবায়ন হয়েছে। এর মাধ্যমে এ উপজেলার শিক্ষার মানউন্নয়নে ভুমিকা রাখবে এই দ্বীনি প্রতিষ্ঠান।
মাদরাসার গভর্নিং বডির সহ সভাপতি প্রকৌশলী আমিনুর রশিদ চৌধুরী মাসুদ বলেন, ফেনী-৩ আসনের সাংসদ জেনারেল (অবঃ) মাসুদ চৌধুরীর একান্ত প্রচেষ্টায় এ অঞ্চলের দীর্ঘদিনের দাবিটি বাস্তবায়ন হয়েছে। প্রতিষ্ঠান পরিচালনা পরিষদ, শিক্ষকবৃন্দ ও অভিভাবকদের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানাই।
২০১৯ সালে ৬এপ্রিল আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফি হত্যাকান্ডের কারনে বেশ আলোচিত সোনাগাজী ইসলামিয়া সিনিয়র মাদরাসা।