রাজধানীর মুগদায় ইসলামি লেখক ফোরামের কর্মশালা অনুষ্ঠিত

প্রচ্ছদ শিক্ষাঙ্গন

তরুণ লেখকদের জাতীয় সংগঠন বাংলাদেশ ইসলামি লেখক ফোরামের উদ্যোগে রাজধানীর মুগদার মারকাজুল উলূম আল ইসলামিয়া ঢাকায় নবীন-তরুণদের জন্য লেখালেখির বুনিয়াদি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুর ২টা থেকে শুরু হয়ে কর্মশালা চলে সন্ধ্যা ৭টা পর্যন্ত। কর্মশালায় সভাপতিত্ব করেন মারকাজুল উলূম আল ইসলামিয়ার মুহতামিম ও লেখক মাওলানা নূর বখশ মজুমদার। প্রধান মেহমান ছিলেন মালিবাগ জামিয়া শারইয়্যার মুহাদ্দিস ও বিশিষ্ট লেখক মাওলানা আহমদ মায়মূন। প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট লেখক ও মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন।

কর্মশালায় স্বাগত বক্তব্য দেন মারকাজুল উলূম আল ইসলামিয়ার নাজিমে তালিমাত ও লেখক মুফতি আবদুল কাদির। পুরো অনুষ্ঠান উপস্থাপনা করেন মাদরাসার শিক্ষক মাওলানা আলতাফ হোসাইন। কর্মশালায় বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেন বিশিষ্ট লেখক ও মুহাদ্দিস জুবাইর আহমদ আশরাফ, লেখক ফোরামের সভাপতি ও সম্পাদনা কেন্দ্রের পরিচালক মুনীরুল ইসলাম, লেখক ফোরামের সাধারণ সম্পাদক ও সময়ের আলোর সিনিয়র সহসম্পাদক আমিন ইকবাল এবং মাদরাসা দারুর রাশাদের শিক্ষক ও লেখক ফোরামের প্রশিক্ষণ সম্পাদক মিযানুর রহমান জামীল।

এ ছাড়া মারকাজুল উলূমের শিক্ষক ও লেখকসহ মুগদা-মাণ্ডার বিভিন্ন মাদরাসার অনেক শিক্ষক ও লেখক-সাহিত্যিকরা এতে উপস্থিত ছিলেন। কর্মশালায় মারকাজুল উলূম ছাড়াও রাজধানীর বিভিন্ন মাদরাসা থেকে চার শতাধিক শিক্ষার্থী অংশ নেন। লেখালেখির দির্কনির্দেশনামূলক বক্তব্য দ্বারা তারা বিশেষভাবে উপকৃত হয়েছেন বলে অভিব্যক্তিতে উল্লেখ করেন। এ ধরনের আয়োজন আরও বেশি হওয়ার দাবি করেন লেখালেখিতে আগ্রহী তরুণরা। কর্মশালা শেষে উপস্থিত লেখা পরীক্ষায় বিজয়ী ১০জন প্রশিক্ষণার্থীর হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।