কারচুপির অভিযোগ এনে ঢাকা–১৭ আসনের স্বতন্ত্র প্রার্থী তারেকুলের ভোট বর্জন

জাতীয় প্রচ্ছদ রাজনীতি

নবকাল ডেস্ক

অনিয়ম, কারচুপি ও নৌকার এজেন্টদের বিরুদ্ধে ভয়ভীতি দেখানোর অভিযোগ তুলে ভোট বর্জন করেছেন ঢাকা-১৭ আসনের স্বতন্ত্র প্রার্থী তারিকুল ইসলাম ভুঞা। তিনি ট্রাক প্রতীকে নির্বাচন করছিলেন।

সোমবার (১৭ জুলাই) সকাল ৯টায় বনানী মডেল স্কুল কেন্দ্রে এসে কেন্দ্র পরিদর্শন শেষে ভোট বর্জনের ঘোষণা দেন তিনি।  ভোট বর্জন করে তিনি বলেন, ‘আমি একজন প্রার্থী। অথচ প্রথমে আমাকে কেন্দ্রেই ঢুকতে দেওয়া হয়নি।’ তিনি অভিযোগ করেন, ‘প্রতিটা কেন্দ্রে জোর করে নৌকা প্রতীকে সিল মেরে নিচ্ছে। আওয়ামী লীগ ও প্রশাসন পরস্পরের সহযোগিতায় প্রহসনের নির্বাচনের আয়োজন করেছে। এ কারণে আমি প্রহসনের নির্বাচন বর্জন করছি।’

কেন্দ্র থেকে পোলিং এজেন্টদের বের করে দেওয়ার বিষয়টি জানানো হলেও প্রশাসন ও নির্বাচনের দায়িত্ব পালন করা ম্যাজিস্ট্রেটরা কোনও ব্যবস্থা নেননি বলেও অভিযোগ করেন এই প্রার্থী।

তিনি বলেন, ‘তারা (ম্যাজিস্ট্রেট) নীরব ভূমিকা পালন করছেন।’ বর্তমান নির্বাচন কমিশন তার মেয়াদে অনুষ্ঠিত জাতীয় সংসদের উপনির্বাচনগুলো ইভিএমে করলেও ঢাকা-১৭ আসনের উপনির্বাচন হচ্ছে ব্যালটে।

তবে ভোটকেন্দ্রের ভোটকক্ষগুলোতে রয়েছে সিসি ক্যামেরার নজরদারি। ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত এ আসনের ভোটার তিন লাখ ২৫ হাজার ২০৫ জন। এরমধ্যে নারী ভোটার এক লাখ ৫৩ হাজার ৫৮০। ১২৪টি ভোটকেন্দ্রের ৬০৫টি ভোটকক্ষে ভোট গ্রহণ শুরু হয়েছে সকাল ৮টায়।