জামায়াত কেনো বিএনপির বিরুদ্ধে?

মতামত

পলাশ রহমান

বিএনপির পদযাত্রা কর্মসূচি নিয়ে ব্যাপক ট্রল করছে জামায়াতপন্থীরা। হাসাহাসি করে বলছে, এসব পদযাত্রা ফাত্রা দিয়ে কিছু হবে না। তাদের কটাক্ষ আওয়ামী ট্রল লীগকেও হার মানাচ্ছে। জামায়াত কেনো বিএনপির সাথে এমন আচারণ করছে? দুটি কারণ থাকতে পারে।

এক) জামায়াতের সাথে সরকারের সত্যিই আতাত হয়েছে।

দুই) বিএনপির কাছে জামায়াতের গুরুত্ব বাড়ানো।

জামায়াত দেশের এমন একটা রাজনৈতিক দল যারা সেই একাত্তর থেকেই ভুল রাজনীতি করে আসছে। বলা যেতে পারে ভুল তারা আরো আগে থেকে করছে; একদম জন্ম থেকে। মউদুদি সাহেব ভালো দার্শনিক, রাজনীতিক ছিলেন সন্দেহ নেই। কিন্তু উনার ধর্ম দর্শনের সাথে মাদরাসার একাডেমিক আলেমদের মতনৈক্য আছে। রাজনৈতিক দল হিসাবে জামায়াত ধর্মীয় মতভেদগুলো এভয়েড করতে পারতো, কিন্তু করেনি কখনো। একাত্তরের ভূমিকার জন্য জাতীর কাছে ভুল স্বীকার করতে পারতো, করেনি কখনো। বরং ঘুরিয়ে পেচিয়ে তাদের ভূমিকাকে জায়েজ করার চেষ্টা করেছে।

এরশাদ আমল থেকে ক্ষমতার শিড়ি হিসাবে নিজেদের নিয়োজিত করেছে জামায়াত। এরশাদের পাতানো নির্ধাচনে যোগ দিয়ে জাতীর সাথে একাত্তরের মতোই বেইমানি করেছে। কখনো বিএনপি, কখনো আওয়ামীলীগের সাথে গাটছড়া বেধেছে। অথচ তাদের রাজনীতির আদর্শ আওয়ামীলীগ বিএনপির আদর্শ থেকে নব্বই ডিগ্রি বিপরীতে। এখন ইসলামি আন্দোলনের মতো একলা চলো নীতিতে হাটছে। অর্থাত ইসলামি আন্দোলনের মতো একটা আধা রাজনৈতিক দল যা বুঝেছে প্রায় দুই দশক আগে, জামায়াত তা বুঝছে এখন।

জামায়াত কখনোই বাংলাদেশের ক্ষমতায় যাবে না। স্বাধীনতা বিরোধীরা কখনো ক্ষমতায় যায় না। পৃথিবীর কোথাও না। জনগণ স্বাধীনতা বিরোধীদের ক্ষমতায় সহ্য করে না। বিএনপির করুনায় একবার ক্ষমতার বারান্দায় যেতে পেরেছিলো বলে অনেকে ভেবে নিয়েছিলো জামায়াত অনেক এগিয়েছে। ক্ষমতায় চলে যাবে। ফল কি হয়েছে? এক আছাড়ে আওয়ামীলীগ কোমর ভেঙ্গে দিয়েছে। দশ বছর ঘরের দরজাই খুলতে পারেনি।

তারা যদি জামায়াত নামেই দেশে রাজনীতি অব্যাহত রাখে, আবার হয়তো কারো শিড়ি হয়ে ক্ষমতার কাছাকাছি যাবে এক সময়। অন্য কেউ এসে আবার আছাড় মারবে আওয়ামীলীগের মতো। কারণ তারা যতোই বড় হোক, তাদের স্বাধীনতা বিরোধীতার ইস্যু যুগে যুগে ঘুরে আসবে। আর এ ভাবেই চলবে তাদের ভাগ্য লিখন। জামায়াতের এই ভুল রাজনীতির কারনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে, হচ্ছে দেশের ইসলামপন্থী রাজনীতি। সুতরাং জামায়াতের সাথে রাজনৈতিক গাটছড়া বাধা যে কোনো দলের জন্য বিপদজনক। ভবিষ্যত অনিশ্চিত।