র‌্যা‌বের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রকে অনুরোধ পররাষ্ট্র সচিবের

জাতীয় প্রচ্ছদ

নবকাল ডেস্ক

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও বাহিনীর সাত জ্যৈষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার কর‌তে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৩ জুলাই) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র-সচিব মাসুদ বিন মোমেন সফররত মার্কিন পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার-বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার স‌ঙ্গে বৈঠকে এ অনুরোধ ক‌রেন।

বৈঠক শে‌ষে পররাষ্ট্র-স‌চিব ব‌লেন, বৈঠকে র্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া আগামী জাতীয় নির্বাচন নিয়েও আলোচনা হয়েছে। মাসুদ বিন মো‌মেন ব‌লেন, গতকাল তি‌নি রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেছেন। রোহিঙ্গা শিবিরে তার অভিজ্ঞতা তিনি তুলে ধরেছেন। রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে বিস্তারিত আলোচনা হ‌য়ে‌ছে। এছাড়া দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানো নি‌য়ে উভয়পক্ষ আলোচনা করেছে।

বৈঠকে ঢাকার পক্ষে পররাষ্ট্র-স‌চিব ছাড়াও ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অন‌্যদি‌কে ওয়াশিংটনের পক্ষে দেশ‌টির দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ও এবং দেশটির আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার এশিয়া দপ্তরের উপ-সহকারী প্রশাসক অঞ্জলী কৌর উপস্থিত ছিলেন।

চার দিনের সফরে মঙ্গলবার (১১ জুলাই) সন্ধ্যায় একটি প্রতিনিধিদল নিয়ে ঢাকায় আসেন মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া। মার্কিন দলটিকে বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। সব আনুষ্ঠানিকতা শেষে আগামীকাল শুক্রবার (১৪ জুলাই) ঢাকা ছাড়বে উজরার নেতৃত্বাধীন মার্কিন দলটি।