স্পেন যাওয়ার পথে নৌকা ডুবে নিখোঁজ অন্তত ৩০০

আন্তর্জাতিক প্রচ্ছদ

আন্তর্জাতিক ডেস্ক

আফ্রিকার সেনেগাল থেকে ইউরোপের স্পেনে যাওয়ার পথে পৃথক নৌকাডুবির ঘটনায় অন্তত ৩০০ জন নিখোঁজ হয়েছেন। আটলান্টিক মহাসাগরে স্পেনের মালিকানাধীন ক্যানারি দ্বীপপুঞ্জের কাছ থেকে নৌকা তিনটি ডুবে যায়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে কাজ করা সংস্থা ওয়াকিং বর্ডারস গতকাল রোববার (৯ জুলাই) জানিয়েছে, দুটি নৌকা ১৫ দিন আগে সেনেগাল থেকে রওনা হওয়ার পর নিখোঁজ হয়ে যায়। নৌকা দুটির একটিতে ৬৫ জন এবং অপর একটি ৫০ থেকে ৬০ জন যাত্রী ছিল।

ওয়াকিং বর্ডার্সের কর্মকর্তা হেলেনা মালেনো জানিয়েছেন, এ ছাড়া গত ২৭ জুন তৃতীয় আরেকটি নৌকা প্রায় ২০০ জন অভিবানপ্রত্যাশী নিয়ে সেনেগাল থেকে স্পেনের উদ্দেশে যাত্রা শুরু করে। তিনি জানিয়েছেন, নৌকাটিতে যাঁরা গিয়েছিলেন তাঁদের পরিবার তাঁদের সঙ্গে যোগাযোগ করে আর কোনো সাড়া পাননি।

হেলেনা মালেনো জানিয়েছেন, তিনটি নৌকাই সেনেগালের কাফুন্টাইন থেকে যাত্রা শুরু করেছিল। ক্যানারি দ্বীপপুঞ্জের যে এলাকায় নৌকা তিনটি ডুবে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে, সেই টেনেরিফ দ্বীপটি সেনেগাল উপকূল থেকে ১ হাজার ৭০০ কিলোমিটার দূরে অবস্থিত।

মালেনো বলেছেন, ‘নৌকায় থাকা লোকজনের পরিবারের সদস্যরা অনেক বেশি উদ্বিগ্ন। সেনেগালের বিভিন্ন এলাকা থেকে প্রায় ৩০০ জন মানুষ তিনটি নৌকায় করে দেশ ছেড়েছিলেন। তাঁরা সেনেগালের অস্থিতিশীল পরিস্থিতির কারণেই দেশ ছেড়েছিলেন।’