তুরস্ক আবারো নিজের পায়ে দাঁড়াবে: প্রেসিডেন্ট এরদোয়ান

আন্তর্জাতিক জাতীয় প্রচ্ছদ মুসলিম বিশ্ব

তুরস্ক আবারো নিজের পায়ে দাঁড়াবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোয়ান। রবিবার (৯ জুলাই) এক অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে পুরো পৃথিবীর স্বাভাবিক ব্যবস্থাপনা-কার্যক্রম ব্যাহত হয়েছিল। অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছিল। বিভিন্ন জায়গায় কল-কারখানা, ফ্যাক্টরি বন্ধ হয়ে গিয়েছিল। কোথাও কোথাও লোকজন নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী উৎপন্ন করতে পারেনি। তুরস্কও এর বাইরে ছিল না। তুরস্কেও করোনা ভাইরাসের মন্দ প্রভাব পড়েছিল। তবে আমরা ঘুরে দাঁড়াতে পেরেছি। এমনকি ওই ভয়াবহ অবস্থায়ও আমরা কাউকে দূরে ঠেলে দেয়নি।

এরদোয়ান বলেন, বৈশ্বিক মহামারি করোনার প্রভাব যখন কেটে গেল তখন আবার আমাদের প্রতিবেশী দুই দেশ রাশিয়া–ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হয়ে গেল।

প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, গতকাল ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে সরাসরি কথা বলেছি। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আগস্ট মাসে পুনরায় আমরা আলোচনা করব।

প্রতিবেশী দুই দেশের যুদ্ধের মন্দ প্রভাব থেকে তুরস্ককে দেড় বছর ধরে বাঁচানোর চেষ্টা করে আসছি উল্লেখ করে এরদোয়ান বলেন, দেশের অভ্যন্তরীণ বিভিন্ন ঘটনাও আমাদের দেশে অর্থনৈতিক সঙ্কট তৈরি করেছে। বিশেষকরে গত ৬ ফেব্রুয়ারির ভূমিধস। এ দুর্ঘটনায় আমাদের ১০৪ বিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে বলে উল্লেখ করেন প্রেসিডেন্ট এরদোয়ান।

তিনি বলেন, এরপরও ইনশাআল্লাহ আমরা ঘুরে দাঁড়াবো। নিজের পায়ে দাঁড়াবো।

টিআরটি উর্দু থেকে অনুবাদ করেছেন সাংবাদিক মুহাম্মদুল্লাহ