ক্লিন ভাসানচর গ্রিন ভাসানচর’ কর্মসূচিতে সাইকেল র‍্যালি

প্রচ্ছদ সারাদেশ

 সামছুদ্দিন লিটন, নোয়াখালী প্রতিনিধি

“ক্লিন ভাসানচর গ্রিন ভাসানচর” কর্মসূচির উদ্বোধন উপলক্ষ্যে ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে সাইকেল র্যালি অনুষ্ঠিত হয়েছে। এরপর পরিচ্ছন্নতা অভিযান-সচেতনতা ও সবুজায়নের লক্ষে বৃক্ষ রোপন করা হয়।

শনিবার (৮ জুলাই) সকালে সাইকেল র্যালির মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (ভাসনচর) মো. মাহফুজার রহমান (উপসচিব)।  সকাল ৯ টার দিকে সাইকেল র্যালিটি ভাসানচর মাল্টিপারপাস কমপ্লেক্স থেকে শুরু করে ভাসানচরের অভ্যন্তরে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রায় সাত কি.মি. পথ অতিক্রম করে পুনরায় মাল্টিপারপাস কমপ্লেক্সে এসে শেষ হয়। পথিমধ্যে ২টি বাজারে বৃক্ষ রোপণ করা হয় ও পরিষ্কার পরিচ্ছন্নতা সম্পর্কে রোহিঙ্গা কমিউনিটিকে সচেতন করা হয়।

এ বিষয়ে অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (ভাসনচর) মো. মাহফুজার রহমান (উপসচিব)  বলেন, Clean Bhasanchar Green Bhasanchar” প্রতিপাদ্যকে সামনে রেখে কয়েকটি উদ্দেশ্য নিয়ে আজকের সাইকেল র্যালিটি অনুষ্ঠিত হয়। ভাসানচরের বাঁধের ভেতরের অংশকে সবুজ করার লক্ষে বৃক্ষ রোপণ কর্মসূচী ও রোপিত বৃক্ষ পরিচর্যাকে উৎসাহিত করা এবং বৃক্ষ নিধনকে নিরুৎসাহিত করার বিষয়ে সকলকে উদ্বুদ্ধ করা ছিল মূল লক্ষ।

মো. মাহফুজুর রহমান আরও বলেন,  আজকের র্যালির আরও একটি অন্যতম উদ্দেশ্য ছিল সমগ্র ভাসানচরকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার লক্ষ্যে রোহিঙ্গা কমিউনিটির মাঝে সচেতনতা সৃষ্টি করা। সর্বোপরি ভাসানচরে কর্মরত সকলের এবং রোহিঙ্গা কমিউনিটির মাঝে সম্প্রীতি বৃদ্ধি করা ছিল আজকের র্যালির একটি বড় উদ্দেশ্য ।

কর্মসূচিতে আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার ওয়ালি উল্যাহ, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার ডিডি মনজুর আলম, ভাসানচর থানার পুলিশ উপ-পরিদর্শক সুদীপ্ত নাথ, ভাসানচরের ডব্লিউএফপি এর প্রধান আমিন সাইদসহ রোহিঙ্গা কমিউনিটি, এনজিও, আইএনজিও, ইউএন এজেন্সী এবং সরকারী সংস্থার প্রায় ৪০০জন অংশগ্রহণ করেন।