সংস্কৃতি চর্চায় প্রযুক্তি ব্যবহারের তাগিদ প্রধানমন্ত্রীর

জাতীয় টেকনোলজি ফ্রিল্যান্সার বাণিজ্য বিজ্ঞান প্রযুক্তি শিক্ষাঙ্গন

সংস্কৃতি চর্চায় প্রযুক্তি ব্যবহারের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, প্রযুক্তির সঙ্গে নতুন প্রজন্মের ভাবনা বদলাচ্ছে। তার সঙ্গে সামঞ্জস্য রেখে সংস্কৃতি চর্চা করতে হবে।

মঙ্গলবার (৪ জুলাই) সকালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ছয়টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও কপিরাইট ভবন উদ্বোধনের সময় তিনি এমন তাগিদ দেন।

বঙ্গবন্ধুকন্যা তার সরকারি বাসভবন গণভবন থেকে জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন।

প্রধানমন্ত্রী বলেন, নিজস্ব সংস্কৃতি ধরে রাখতে সরকার সব ধরনের ব্যবস্থা নিয়েছে।

অনুষ্ঠানে সংস্কৃতি চর্চায় তৃণমূল থেকে মেধাবীদের খুঁজে বের করে প্রশিক্ষণ দেওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে তাদের জাতীয় পর্যায়ে অন্তর্ভুক্তিরও আহ্বান জানান তিনি।

সরকারপ্রধান বলেন, শুধুমাত্র জেলা পর্যায়ে নয়, সাংস্কৃতিক চর্চার কেন্দ্র তৃণমূল পর্যায়েও নিয়ে যেতে হবে।

বঙ্গবন্ধুর সংস্কৃতির দর্শন বাস্তবায়নে সরকার কাজ করছে জানিয়ে শেখ হাসিনা বলেন, জাতির পিতার সংস্কৃতির দর্শন বাস্তবায়ন করা আমাদের সকলের দায়িত্ব। আর সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে বর্তমান সরকার। দেশের যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় তৃণমূল পর্যায়ের মেধাবীরা বিকশিত হওয়ার সুযোগ পেয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের সংস্কৃতির বিকাশ ও উৎকর্ষ সাধনে যা যা করার দরকার আমরা ইতোমধ্যে করেছি এবং ভবিষ্যতেও করে যাব। কারণ প্রযুক্তির যুগে আমাদের ছেলেমেয়েদের দৃষ্টিভঙ্গি বদলাচ্ছে। কাজেই তাদের চিন্তা-চেতনার সঙ্গে সামঞ্জস্য রেখেই আমাদের সংস্কৃতিকে বিকশিত করতে হবে।

এমআর